10 Indian history Book Click hear

                   অবশ্যই, 10 টি ভারতীয় ইতিহাস বই পড়তে হবে
                  শুনতে ক্লিক করুন .https://clickfly.net/8YQrvuGX


ধিমন্ত পাকাল
২২ আগস্ট, ২011, 10:43 এ

 ভারতের ইতিহাসের আরও ভাল বোঝার জন্য কী বই পড়তে হবে তা জানতে আমাদের অনুসন্ধানে, আমরা আপনার পাঠক হয়ে ওঠে। কয়েক দিন আগে আমরা আমাদের ফেসবুক এবং টুইটার পৃষ্ঠায় সবাই ভারতীয় ইতিহাসে একটি বই সুপারিশ করার জন্য জিজ্ঞাসা করেছিলাম। আপনি অনেক কিছু চমৎকার পরামর্শ দিয়ে সাড়া। আমরা এমন অনেক ই-মেইল পেয়েছি যা যে বইগুলি আমরা কখনও শুনিনি তা নির্দেশ করে। সুতরাং, এখানে আমরা আপনার প্রতিক্রিয়া উপর ভিত্তি করে ভারতীয় ইতিহাসে 10 বইয়ের তালিকা (একটি বিশেষ ক্রম) তালিকাবদ্ধ।

 1. ভারতীয় আবিষ্কার জওহরলাল নেহেরু
 ভারতের প্রথম ভারতীয় প্রধানমন্ত্রী কারাগার (1942-1946) লিখেছিলেন যে এই বইটি ভারতের সিন্ধু উপত্যকা সভ্যতার শুরু থেকেই ভারতের ইতিহাসকে চিহ্নিত করে। এটি এরিয়ান এর আগমন থেকে ব্রিটিশ সাম্রাজ্যের প্রতিষ্ঠার সময়ের বিস্তারিত বিবরণ দেয়। ভারতের অবিশ্বাস্য দীর্ঘ অতীত একটি স্ন্যাপশট পেতে একটি সুপারিশ। এই বইটি Shyam Bengla এর পুরস্কার বিজয়ী টেলিভিশন সিরিজ হিসাবেও উত্পাদিত হয়েছিল।

 2. ডমিনিক ল্যাপিয়ের এবং ল্যারি কলিন্স মধ্যরাত্রি স্বাধীনতা
 এই বইটি প্রাথমিকভাবে 1946 এবং 1948 সালের সময় ভারতের স্বাধীনতা আন্দোলনে দৃষ্টি নিবদ্ধ করে। এই সময়ের মধ্যে প্রকাশিত ঘটনাগুলির ধারাটি ঐতিহাসিক হিসাবে শ্রেণীবদ্ধ। এটি ব্যাপকভাবে গবেষিত হয়, যা অবিশ্বাস্য বিবরণ দেয় যা আপনি কখনই জানতেন না (উদাহরণস্বরূপ, আপনি কি জানেন যে উভয় দেশের মধ্যে ভাগ করে নেওয়ার লাইন কত?) এবং এটি ভারতের স্বাধীনতা ও বিভাগের একটি অত্যন্ত প্রস্তাবিত বই। বইটিতে, ব্রিটিশ ভারতের শেষ ভাইসরয় লর্ড মাউন্টব্যাটেন একটি সাক্ষাত্কার করেছেন।
 অমর্ত্য সেনের যুক্তিযুক্ত ভারতীয়

3. নোবেল বিজয়ী অমর্ত্য সেন লিখেছিলেন যে এই বইটি মূলত ভারতের ইতিহাসকে বর্ণনা করে এবং কিভাবে ইতিহাস তার সাংস্কৃতিক পরিচয়কে প্রভাবিত করেছে এবং এটি কিভাবে তার আকারকে প্রভাবিত করেছে তা একটি ক্রমাগত কাজ। ভারতের বিতর্কের দীর্ঘ ইতিহাসের বিষয়ে সেন আলোচনা করেছেন (জীবনের সকল ক্ষেত্রে) এবং শতাব্দী আগে ভারতীয় সমাজে বৈষম্য ছড়িয়ে পড়েছিল। এই প্রাণবন্ত অতীত এমন কিছু যা সেন মনে করে যে আমাদের সকলকে জানা উচিত - বিবেচনা করে যে আমাদের ভবিষ্যতকে আলিঙ্গন করার গভীর প্রভাব ফেলতে পারে।

 4. গান্ধীর পর ভারত: রামচন্দ্র গুহার ইতিহাস বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের ইতিহাস
 বর্তমানে রামচন্দ্র গুও ​​সম্ভবত ভারতের সেরা ঐতিহাসিকদের একজন। ব্রিটিশদের কাছ থেকে তাঁর কৃতিত্বের পর, ভারতের ইতিহাস সম্পর্কে বিবৃতির বইটি আপনার জন্য আধুনিক ভারত বিবর্তনকে বোঝার জন্য এই নিখুঁত বই। গুহা, প্রাক্তন অধ্যাপক এবং এখন ইতিহাসবিদ, স্বাধীনতার পর থেকে ভারতের বিশৃঙ্খল এবং আনুষ্ঠানিক ইতিহাস তৈরির একটি চমৎকার কাজ - পার্টির ভাগ্য, নেহেরুর সমাজতান্ত্রিক নীতি, রাজিব গান্ধীর সংক্ষিপ্ত কিন্তু প্রভাবশালী কর্মজীবন, ধর্ম ও বর্ণের রাজনীতির উত্থান - এই 900 পৃষ্ঠার বই আপনি জানতে চান প্রায় সবকিছু আছে।

5. এল বিমানের ভারত ভারতের ভান্ডারার
 এই বই ভারতীয় সিভিল সার্ভিস প্রার্থীদের ইতিহাসের একটি দরকারী উৎস হিসাবে বিবেচিত হয়। বাশের জনপ্রিয় কাজটি প্রাচীন ভারতে এবং মুসলমানদের আগমনের সময়কে আচ্ছাদন করে। এটি হার্পান এবং মোহনজোদুর তদন্তের বিস্তারিত বর্ণনা করে এবং এখন বিতর্কিত আর্য আক্রমণের তত্ত্বগুলিতে বসবাস করে। অতীতের আরও ভাল বোঝার জন্য, বাশাম রিগ ওয়েদ এবং অন্যান্য সংস্কৃত গ্রন্থে ব্যাখ্যা করেছেন।

 6. শশী থারুর দ্য গ্রেট ইন্ডিয়ান উপন্যাস
 মহান ভারতীয় উপন্যাস শশী থারুর একটি বিদ্রূপাত্মক উপন্যাস। এটি একটি পৌরাণিক কাজ যা হিন্দু পৌরাণিক মহাকাব্য মহাভারতের গল্পটি নেয় এবং ভারতীয় স্বাধীনতা আন্দোলনের প্রসঙ্গে এবং স্বাধীনতার প্রথম তিন দশক ধরে এটি পুনর্বিবেচনা করে। ভারতীয় ইতিহাসের পরিসংখ্যান পুরানা থেকে চরিত্র রূপে রূপান্তরিত হয়েছে, এবং ভারতীয় পৌরাণিক কাহিনিও 1980 সালে ভারতীয় স্বাধীনতা ও ইতিহাসের ইতিহাস হিসাবে পুনর্বিবেচনা করা হয়েছে। (উইকিপিডিয়া থেকে)

7. রামচন্দ্র গুহা একটি বিদেশী ক্ষেত্রের কোণ
 এই ক্রিকেট প্রেমীদের এক জন্য। এবং কে ভারতে খেলার উত্স সম্পর্কে আরো জানতে চাই। রামচন্দ্র গুহা এই ব্রিটিশ ক্রীড়াগুলি ভারতে নিয়ে যাওয়ার পথে চলেছে, এবং এখন এটি একটি জাতীয় আতঙ্কের পথে দুর্দান্ত জঘন্য অফার দেয়। মাদ্রাসার পারস্য ও মাদ্রাজ থেকে শুরু করে, এই বইটি ভারতের সমাজকে প্রভাবিত করেছিল এবং ক্রিকেটের বিভিন্ন বিবরণে গিয়েছিল।

8. সর্বশেষ মুগল: রাজবংশের ফল: দিল্লি, 1857 উইলিয়াম ডালিমুল
 উইলিয়াম একটি পুরস্কার বিজয়ী ইতিহাসবিদ এবং ভ্রমণ লেখক। সর্বশেষ মুগল সম্রাট বাহাদুর শাহ জাফরের রাজত্বকালে সাংস্কৃতিকভাবে বৈচিত্র্যময় ও সমৃদ্ধ মহিমা সম্পর্কে সর্বশেষ মুগল আলোচনা। 1857 সালে ব্রিটিশদের বিরুদ্ধে প্রথম যুদ্ধ (যা সিপয়ী বিদ্রোহ নামে পরিচিত ছিল) মুগল শাসনের সমাপ্তি চিহ্নিত করে। উইলিয়াম এই ঘটনাগুলি কীভাবে প্রকাশ করেছেন এবং কিভাবে দেশটির প্রভাব রাজনৈতিক ও সাংস্কৃতিকভাবে উভয়ই তালিকাভুক্ত করেছেন। তার লেখার শৈলী এবং এই অন্তর্দৃষ্টি ক্যাপচার জন্য এই বই মেঝে এই লেখার একটি সারাংশ পড়তে হবে।
ভারত: জন কি ইতিহাস

9. জন ইংরেজি লেখক এবং লেখক যিনি ভারতের সবচেয়ে জনপ্রিয় ইতিহাস সম্পর্কে লেখালেখি করতে বিশেষত ইউরোপীয় ঔপনিবেশিকীকরণ এবং অনুসন্ধানের দিকে বিশেষ মনোযোগ দিয়ে লেখেন। "ভারত: একটি ইতিহাস" -এ, জন বর্তমান ভারতীয় আধুনিক ভারত পথে যাওয়ার পথে হাড়্পা ও মুহেনজোদারো শহরগুলির সিন্ধু উপত্যকা সভ্যতার দর্শনীয় দর্শনের প্রস্তাব দেয়। এই বইটি ভারতের অনেক শিক্ষার্থীর জন্য নিখুঁত পাঠ্যপুস্তক হিসাবে বিবেচিত হয়।

10. আলবারুনি ইন্ডিয়া এর আলবারুনি (এডওয়ার্ড সি। শচী)
 আলবারুনি মধ্যযুগীয় ইসলামী যুগের সর্বশ্রেষ্ঠ ইতিহাসবিদ হিসেবে বিবেচিত। 1017 খ্রিস্টাব্দে পারস্যের সুলতান আল-হিন্দু হিন্দুদের সম্পর্কে জানতে এবং ধর্ম, বিজ্ঞান ও সাহিত্য ও তাদের সভ্যতার ভিত্তি সম্পর্কিত বিষয় নিয়ে আলোচনা করতে ভারত সফর করেছিলেন। তিনি ভারতে 13 বছর ধরে অধ্যয়নরত, অধ্যয়নরত এবং অনুসন্ধান করছেন। এই বই ভারতের কঠোর গবেষণা ফলাফল।
   শুনতে ক্লিক করুন- https://clickfly.net/8YQrvuGX

Comments